Ads

কিভাবে ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপার হওয়া যায়?

যদি আপনি আপনার নিজের ওয়েবসাইট নিজে বানাতে বা একজন ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপার হতে চান তাহলে আপনি সঠিক স্থানে এসেছেন। আপনি যদি নিজে থেকে ওয়েবসাইট বানাতে চান তাহলে বাড়িতে বসে কোন টাকা খরচ না করে নিজে থেকে অনলাইনে শিখতে পারেন। কিন্তু কোথা থেকে এবং কিভাবে শিখতে হবে সে গুলি জানতে হবে। 

ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপমেন্ট কি?

ফ্রন্ট-এন্ড বা ক্লায়েন্ট-সাইড ওয়েব পেজের সাহায্যে আমরা কোন তথ্য অন্য কাওকে পাঠাতে পারি বা কোন তথ্য ওয়েব পেজে দেখতে পায়। কিছু গ্রাফিক্যাল এলিমেন্ট যেমন- বাটান, ইনপুট বক্স,  ইমেজ ইত্যাদি ও বিভিন্ন Data বা তথ্যের সাহায্যে সম্পূর্ণ একটি ওয়েব পেজ বানানোটা ফ্রন্ট এন্ড ডেভেপমেন্ট -এর মধ্যে পড়ে। নিচে কয়েকটি পয়েন্ট দেওয়া হয়েছে যেগুলি পড়লে আপনি জানতে পারবেন  কিভাবে শিখতে হবে এবং কি কি শিখতে হবে ও কোথাথেকে শিখতে পারবেন তারপর শিখে আপনার যেমন ইচ্ছা তেমন ওয়েবসাইট বানাতে পারেন। 

HTML ও CSS দিয়ে ওয়েব পেজ তৈরি।

সবার আগে HTML দিয়ে শুরু করা ভালো। HTML বা Hypertext Markup Language হল একটি  ওয়েব পেজের কাঠাম। একটি ওয়েব পেজে কোথাই হেডলাইন থাকবে, কোথাই প্যারাগ্রাফ থাকবে ও কোথাই একটি ছবি থাকবে এবং কোথাই কি লেখা থাকবে সেটা HTML দিয়ে লেখা হয়। কিন্তু শুধু HTML দিয়ে ওয়েব পেজ বানালে পেজটা দেখতে ততো সুন্দর হয় না, তাই HTML- এর উপর CSS ব্যবহার করা হয়। CSS এর ফুলফর্ম হল CASCADING STYLE SHEET এর ফুলফর্ম টা দেখেই বোঝা যাচ্ছে যে এটা কি কাজে ব্যবহার হয়। ওয়েব পেজ গুলি দেখতে সুন্দর করার জন্য CSS ব্যবহার করা হয় এবং সুন্দর দেখার কারণ হল CSS. এখানে আমরা HTML ও CSS ব্যবহার করে আমরা ওয়েব পেজতো বানাতে পারব কিন্তু মনে করেন যদি পেজটিতে কনও বাটান থাকে তাহলে ওই বাটান টিতে ক্লিক করলে কি কাজ করবে বা কি দেখাবে তার পিছনের লজিকটা বানাতে পারবোনা। তার জন্য আমাদের Javascript শিখতে হবে। HTML ও CSS ব্যবহার করে আমরা শুধু স্টাটিক ওয়েব পেজ বানাতে পারি ও যেকোনো রকম UI বা User Interface বানাতে পারি। HTML ও CSS আপনি YouTube ও W3School ওয়েবসাইটে গিয়ে ফ্রিতে শিখতে পারবেন।

Javascript প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ।

Javascript হল একটি প্রোগ্রামিং ভাষা, বেশিরভাগ এটা ওয়েব প্রোগ্রামিং-এর জন্য ব্যবহার করা হয়।  আপনাকে ওয়েবসাইট বানাতে গেলে Javascript শিখতে হবে। কারণ একটি ভাল ওয়েবসাইটের পরিচয় হল যে - ওয়েবসাইটটি দেখতে সুন্দর তো হতেই হবে, তাছাড়া  ওয়েবসাইটের ফাংসানিলিটি ও ইউজারের সাথে ভালোভাবে ও সহজে ইন্টের‍্যাক্ট করতে পারবে। এইযে ইউজার ইন্টের‍্যাক্ট এটা বানাতে Javascript এর ব্যবহার করা হয়। HTML ও CSS-এর সঙ্গে DOM-এর সাহায্যে Javascript দিয়ে প্রোগ্রাম লিখে ওয়েবপেজ তৈরি হয়। উদাহরণ - ওয়েব পেজে সার্চ বক্স-এ কিছু লিখে সার্চ করলে আপনি যা সার্চ করেছেন তার রেজাল্ট চোলে আসে। আবার কোন ওয়েবসাইটে যখন আমরা ফর্ম জমা দেই তখন ফর্ম ফিল্ করার পর সাবমিট বাটানে ক্লিক করি এবং ফর্মটি সাবমিট হয়ে যাই। তারপর, ফর্মটি কোথাই সাবমিট হবে কি ভাবে হবে সেগুল Javascript দ্বারা প্রোগ্রাম করা হয়। আরেকটা উদাহরণ হল যে বেশিরভাগ ওয়েবসাইটে আমরা যেসব ছবি, ইনফরমেশন ও অডিও বা ভিডিও দেখতে পায় এগুলি হল Data বা তথ্য। এই Data গুলি Javascript-এর মাধ্যমে API-এর সাহায্যে নেওয়া  হয় বা কি Data লাগবে তার জন্য সার্ভারে রিকুয়েস্ট করা হয়। API- যে  Data গুলি দেয় Javascript দ্বারা ওই Data গুলি ওয়েব পেজে দেখানো হয়। ভাল ওয়েবসাইট বানাতে গেলে আপনাকে ভালকরে Javascript শেখা উচিত। কিছু ওয়েবসাইট আছে যেখানে আপনি ফ্রিতে Javascript শিখতে পারবেন, যেমন- LernVern, YouTube, Codecademy ইত্যাদি। Javascript, Html ও CSS শেখার পর নিজে বিভিন্ন রকম প্রোজেক্ট বানানোর চেষ্টা করুন। প্রোজেক্ট বানানোর সময় অনেক সমস্যাই পড়তে পারেন বা কোন জিনিস কি ভাবে করবেন তা বুঝতে পারচেন না, তখন আপনাকে Stackoverflow নামক একটি ওয়েবসাইট যেখানে আপনি আপনার সমস্যার সমাধান খুজে পাবেন। আপনি নিচে কমেন্টে গিয়ে সমস্যাটা লিখতে পারেন। 

Javascript -এর ফ্রন্ট-এন্ড লাইব্রেরি

বর্তমান সময়ে আরো এডভান্স লেভেলের ওয়েবসাইট বানানোর জন্য Javascript - এর কিছু লাইব্রেরি আছে যে গুলি শিখে আপনি ফাস্ট ও আরো উন্নত এডভান্স ওয়েবসাইট বানাতে পারেন। ২০২১ - সে তিনটি জনপ্রিয় লাইব্রেরি আছে যেগুলি এখন বড়বড়  কোম্পানি তাদের ওয়েবসাইট বানানোর জন্য ব্যবহার করছে। যেমন - React Js, Angular Js, Vue Js. এই তিনটির মধ্যে আপনি যে কোন একটি শিখতে পারেন। সাধারণ ওয়েবসাইটে ধরুন আপনি কোন লগইন বাটানে ক্লিক করেছেন তখন কি হবে ওয়েবসাইটটি আর একটি পেজ লোড করবে লগইন ফর্ম ফিলাপ করার জন্য। যার ফলে আমাদের কাজে দেরি হয়। তাই যাতে দেরি না হয় তার জন্য এমন কিছু করা উচিত যাতে পেজ লোড না হয় আবার লগইন ফর্মটাও চোলে আসে। এর জন্য এই সমস্ত লাইব্রেরি ব্যবহার করা হয় Singel Page Application বানানোর জন্য। তাছাড়া আরো কঠিন কাজ সহজে করার জন্য এবং আর ভাল প্রোগ্রাম করার জন্য এই সমস্ত লাইব্রেরির ব্যবহার শিখতে পারেন। ফ্রিতে আপনি W3Schools, YouTube - এই সমস্ত ওয়েবসাইটে গিয়ে শিখতে পারেন।

আশাকরি আপনারা বুজতে পেরেছেন যে কিভাবে কি শিখতে হবে। যদি front-end ডেভেলপার হতে চান তাহলে এখন থেকে শেখা সুর করলে আপনি ধিরে ধিরে শিখে যাবেন। তবে শুধু শিখলে হবে না প্রচুর প্র্যাকটিস করতে হবে। আপনি কি করবেন অন্য যে সব ওয়েবসাইট গুল আছে যেরকম - Filpkart, Amazone, Google home page ইত্যাদি এইধরনের ওয়েবসাইট বানানোর চেষ্টা করবেন। কিন্তু এই সব গুলি শিখতে আনেকের বেসি সময় লাগে আবার অনেকের কম। কিন্তু ভাল করে শিখতে গেলে সময় ও খুব প্র্যাকটিস করতে হবে তাহলেই আপনি পারবেন।

Post a Comment

যদি আপনাদের কোন সংশয় বা কোন প্রশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাতে পারেন!

নবীনতর পূর্বতন